A smaller text A normal text A larger text

English | Shqipالعربية | বাংলা | 中文FrançaisλληνικάKreyòl AyisyenItaliano한국어PolskieрусскийEspañol | יידיש | اردو

2021 থেকে NYC স্থানীয় অফিসগুলোর প্রাইমারি এবং বিশেষ নির্বাচনের জন্য র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করবে।

এ পদ্ধতির মাধ্যমে আপনি শুধুমাত্র কোনো একজনের পরিবর্তে অগ্রাধিকার ভিত্তিতে 5 জন পর্যন্ত প্রার্থীর ক্রম নির্ধারণ করতে পারবেন। আপনি চাইলে এখনো শুধুমাত্র একজন প্রার্থীকে ভোট দিতে পারবেন
NYC Council District 24 এর বিশেষ নির্বাচন হিসাবে র‌্যাঙ্কড চয়েস ভোটিং পদ্ধতির প্রথম নির্বাচন 2 ফেব্রুয়ারি 2021 তারিখে অনুষ্ঠিত হবে। আসন্ন নির্বাচনের তারিখ এবং সময়সীমা দেখুন

আমরা কেন র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করছি?

2019 সালের ব্যালট ব্যবস্থাতে র‌্যাঙ্কড চয়েস ভোটিং ব্যবহার করাটা নিউ ইয়র্কবাসীরা নির্বাচিত করেছিল। এটা 73.5% সমর্থন নিয়ে পাস করেছিল।

কোন নির্বাচন গুলোতে র‌্যাঙ্কড চয়েস ভোটিং পদ্ধতি ব্যবহার করা হবে?

স্থানীয় অফিসগুলোর প্রাইমারি এবং বিশেষ নির্বাচনের জন্য NYC র‌্যাঙ্কড চয়েস ভোটিং পদ্ধতি ব্যবহার করবে, এর মধ্যে মেয়র, পাবলিক এডভোকেট, কম্পট্রোলার, বরো প্রেসিডেন্ট এবং সিটি কাউন্সিল অন্তর্ভুক্ত থাকবে।

যেভাবে আপনার ব্যালটটি পূরণ করবেন

অগ্রাধিকারের ক্রমানুসারে 5 জন পর্যন্ত প্রার্থীর স্থান র‍্যাংক করুন।

  1. আপনার প্রথম পছন্দের প্রার্থীকে নির্বাচন করুন এবং প্রথম কলামে তাদের নামের পাশে বৃত্তটি সম্পূর্ণ ভরাট করুন।
  2. আপনার দ্বিতীয়-পছন্দের প্রার্থী থাকলে, দ্বিতীয় কলামে তাদের নামের পাশে বৃত্তটি ভরাট করুন।
  3. এভাবে আপনি 5 জন পর্যন্ত প্রার্থীর স্থান র‌্যাঙ্ক করতে পারবেন। আপনি যদি চান তাহলে শুধুএকজন প্রার্থীকেই ভোট দিতে পারেন। অন্যান্য প্রার্থীদেরকে ভোট প্রদান করলেও আপনার প্রথম পছন্দের কোনো ব্যতিক্রম ঘটবে না।

একবারের অধিক কোনো প্রার্থীকে র‌্যাঙ্ক করবেন না। যদি আপনি তা করেন তাহলে শুধুমাত্র আপনার সর্বোচ্চ র‌্যাঙ্ক  করা প্রার্থীদেরকে গণনা করা হবে।

একাধিক প্রার্থীকে একই স্থানে র‌্যাঙ্ক করবেন না। আপনি প্রথম পছন্দ হিসেবে একাধিক প্রার্থীকে বেছে নিলে, আপনার ব্যালটটি অবৈধ হয়ে যাবে।

আপনার ব্যালটটি যেভাবে গণনা করা হবে

যদি কোনো প্রার্থী প্রথম পছন্দের 50% এর বেশি ভোট পান তবে তিনি বিজয়ী হবেন।

যদি কোনো প্রার্থীই প্রথম পছন্দের ভোটের 50% এর বেশি না পান, তখন গণনা অব্যাহত থাকবে রাউন্ডের মাধ্যমে।

প্রতি রাউন্ডে, সর্বনিম্ন ভোট পাওয়া প্রার্থী বাদ পড়ে যাবে। আপনার প্রথম পছন্দের প্রার্থী যদি বাদ পড়ে যায় তাহলে আপনার ব্যালটে পরবর্তী সর্বোচ্চ র‌্যাঙ্ক করা প্রার্থীর পক্ষে আপনার ভোট চলে যাবে।

যতক্ষণ পর্যন্ত না শুধুমাত্র 2 জন প্রার্থী অবশিষ্ট থাকছে ততক্ষণ পর্যন্ত এ পদ্ধতি চালবে। সর্বোচ্চ ভোট প্রাপ্ত প্রার্থী জয়ী হবেন!

র‌্যাঙ্কড চয়েস ভোটিং পদ্ধতির সুবিধা কী?

র‌্যাঙ্কড চয়েস ভোটিং পদ্ধতির মাধ্যমে কে নির্বাচিত হবে তার উপর আপনার মতামতের পুরো প্রভাব থাকবে। এমনকি আপনার প্রথম পছন্দনীয় প্রার্থী যদি বিজয়ী হতে নাও পারেন, তাথাপিও যিনি জয়ী হবেন তিনি আপনার পছন্দ অনুযায়ী হতে পারবে। 

অধিক স্বাধীনতা এবং কম নেতিবাচক প্রচারণা। প্রার্থীরা যারা আপনার সর্বোচ্চ পছন্দের তালিকায় নেই, তাদের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অবস্থানে থাকার জন্য আপনার সমর্থনের দরকার। এর ফলে তাদের আরো ব্যাপক জনগণের সমর্থন পাওয়ার সম্ভাবনা থাকবে।

আরো বেশি বৈচিত্র্যতাপূর্ণ এবং প্রতিনিধিত্বকারী প্রার্থীরাই নির্বাচনে জয় লাভ করবেন। যেসকল সিটিতে র​্যাঙ্কড চয়েস  ভোটিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে সেখানে আরো অধিক পরিমাণে এবং নানা বর্ণের মহিলারা নির্বাচনে জয় লাভ করতে পেরেছেন, তাদের কমিউনিটির জন্য আরো বেশি প্রতিনিধিত্বকারী প্রার্থী নির্বাচিত করতে পেরেছেন।

আরো তথ্যের জন্য আমাদের র‌্যাঙ্কড চয়েস ভোটিং-এর সচারচর প্রশ্নাবলী (FAQs) দেখুন